নদ নদী

 

 

  নদ-নদী, খাল-বিল, সাগর-অরণ্যানী বেষ্টিত খুলনা বিভাগ। চির চঞ্চলা, উচ্ছ্বলময়ী পদ্মা (গঙ্গা) কুষ্টিয়ার পশ্চিম-উত্তর পাশ ঘেঁষে পাবনা, রাজবাড়ি, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর, শরিয়তপুর ও মাদারীপুর জেলার সীমানা নির্দেশ করে চাঁদপুরের নিকট মেঘনার সাথে মিলিত হয়ে মিলিত স্রোত মেঘনা নাম ধারণ করে বঙ্গোপসাগরে পতিত হয়েছে। কুষ্টিয়া জেলার তালতলায় পদ্মা নদী হতে সৃষ্ট গড়াই বা গৌরী নদী মধুমতি নাম ধারণ করে মাগুরা ও নড়াইল জেলার সাথে ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার সীমারেখা নির্দেশ করে বলেশ্বরের সাথে মিলিত হয়েছে। বলেশ্বর নদী বাগেরহাটের সাথে পিরোজপুর জেলার সীমানা নির্ণয় করে আরো দক্ষিণে প্রবাহিত হয়ে হরিণঘাটা নামে সুন্দরবনের ভেতর দিয়ে বঙ্গোপসাগরে পতিত হয়েয়ে। সোনাই, ইছামতি, কালিন্দি, হাড়িয়াডাঙ্গা ও রায়মঙ্গল নদী, যশোরের শার্শা, সাতক্ষীরার কলারোয়া, দেবহাটা, কালিগঞ্জ, শ্যামনগর ও সুন্দরবনের সাথে ভারতের মধ্যকার আন্তর্জাতিক বিভাজন রেখা অতিক্রম করে হারিয়ে গেছে সুন্দরবনের গহীন অরণ্যে ও বঙ্গোপসাগরে।

 

  বলা যায় পদ্মা, মধুমতি, বলেশ্বর, সোনাই, ইছামতি, কালিন্দি, হাড়িয়াভাঙ্গা ও রায়মঙ্গল নদীর মধ্যবর্তী এলাকায় দশটি জেলা আর বিশ্বঐতিহ্যবাহী চিরসবুজ অনুপম ঐশ্বর্য্য ও সৌন্দর্য্যমন্ডিত ম্যানগ্রোভ সুন্দরবনের অধিকাংশ নিয়েই বর্তমান খুলনা বিভাগের অবস্থান।

 

বৃহত্তর খুলনা জেলার (খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা) মধ্যে প্রবাহিত উল্লেখযোগ্য নদীগুলো হচ্ছে-

ভদ্রা, আলাইপুর খাল, শিবসা, খোলপেটুয়া, রূপসা, ইছামতি, দড়াটানা, নমুদ সমুদ্র, সোনাগাঙ্গ, বাদুরগাছা, ডেলুটি, আকবার খাল, সোনাই, মধুমতি, হরিণঘাটা, বিষখালি, তালেশ্বর, মানকি, কাটাখালী ইত্যাদি।

 

বৃহত্তর কুষ্টিয়া (কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর) অঞ্চলের উল্লেখযোগ্য নদীগুলো হচ্ছে-

মাথা ভাঙ্গা, গড়াই, জলাঙ্গি, সাগরখালি, পদ্মা, কুমার, সিরাজপুর, ভৈরব, চিত্রা, নবগঙ্গা, কপোতাক্ষ, কাজলা ইত্যাদি।

 

বৃহত্তর যশোর (যশোর, ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল) অঞ্চলের উল্লেখযোগ্য নদীগুলো হচ্ছে-

আপার ভৈরব, লোয়ার ভৈরব, চিত্রা, বেগবতী/ভোগবতী, চন্দনা, বারাসিয়া, এলেংখালি, পালগুবি, কয়া, কালি গঙ্গা, কাঠিপাতা, দড়াটানার খাল, মারদোপ, চাঁদখোনি, বড়গাংদিয়া, বেতনা, কাজলা, বুড়ি ভৈরব, আঠারবাঁকি, আতাই নদী, ফটকী, সিংড়াইল, হারখাল, ডাকোয়া, মরাগড়াই ইত্যাদি।

 

সুন্দরবন অঞ্চলের উল্লেখযোগ্য নদ-নদীগুলো হচ্ছে-

বলেশ্বর, সুমতি, ছাপড়াখালি, বড়শেওলা, হারণচীনা, লহ্মীপশুর, মজ্জত, শাকবাড়ে সিঙ্গা, হংসবাগ, দোবেকি, ধানিবুনে, হরিখালি, পাট কোস্টা, বাসে, লাঠিকারা, শিবসা, ব্যয়না, কাসিটানা, দায়াহলড়ি, আড়ভাঙ্গা, ইলিশমারী, জলকি, বিবির মাদে, টেমখানি, চামটা, মধুখালি, পরশকাঠি, ধনপতি, রাগাখালি, কানাইকাঠি, মরিচঝাপি, নেতাই, শাকভাতে, চুনকুড়ি, মারাদি, যুগলবাড়ি, বাদামতলী, ঘাট হারানো, বড়বাড়ে, মুকুলে, বড় মাতলা, তুকুনী, কাঁচি কাটা, পারশেমারী ইত্যাদি।